Wedding Shopping – বিয়ের কেনাকাটা

একটি বিয়ের অনুষ্ঠানে কেনাকাটার সাধারণত যেসব উপকরণের দরকার হয়, সে সম্পর্কে জেনে নেওয়া যাক:

লাগেজ : বিয়ের উপকরণ হিসেবে বিয়ের লিস্টের প্রথমেই থাকে বিভিন্ন আকারের লাগেজ। সহজে কেনাকাটা করতে এই লাগেজ আপনাকে অনেক সাহায্য করবে। প্রেসিডেন্ট, ডেসি মিলানসহ অসংখ্য ব্র্যান্ডের লাগেজ বাজারে পাওয়া যায়। এর মধ্য থেকে আপনার পছন্দের লাগেজটি প্রথমেই সংগ্রহ করে নিন। ব্র্যান্ডেড লাগেজগুলোর দাম শুরু হয়েছে ২ হাজার ৫০০ টাকা থেকে। তবে আকারভেদে এর দাম হতে পারে ৯ হাজার ২০০ টাকা পর্যন্ত। চাইলে নন-ব্র্যান্ডেড লাগেজ কিনতে পারেন। সে ক্ষেত্রে লাগেজের দাম শুরু হবে ১ হাজার ৫০০ টাকা থেকে।

শেরওয়ানি : সুলতান শেরওয়ানির দাম ১৫’০০০-২৫,০০০ হাজার টাকা, ভাড়া ৭,৫০০ থেকে ১২,০০০ টাকা। রূপমের দাম ৩৭৫০-৫,০০০ টাকা, ভাড়া ১,০০০ -১,৫০০ টাকা, জামাই শেরওয়ানি ৮,০০০-১২,০০০ টাকা, ভাড়া ২,৫০০-৪,০০০ টাকা, ইন্ডিয়ান থ্রি পিস শেরওয়ানি ১০,০০০-২৫,০০০ টাকা, ভাড়া ৩,০০০-৫,০০০ টাকা। জয়পুর শেরওয়ানি ১৫,০০০-২৫,০০০ টাকা, ভাড়া ৫,০০০-৭,৫০০ টাকা।
প্রিন্স কোট : প্রিন্স কোটের মধ্যে পাবেন ইতালীয় প্রিন্স কোট, ইন্ডিয়ান প্রিন্স কোট, অ্যামব্রয়ডারি প্রিন্স কোট, নরমাল প্রিন্স কোট। দাম ৩০,০০০-৫০,০০০ টাকা পর্যন্ত। ভাড়া ১০,০০০-১৫,০০০ টাকা। ভাড়া শর্ত হিসেবে ভাড়ার টাকা পরিশোধ ও দামের অর্ধেক টাকা জমা ও প্রয়োজনীয় কিছু কাগজ রেখে ভাড়া নিতে পারবেন।
পাগড়ি : পাগড়ি রয়েছে ইন্ডিয়ান টিস্যু চুনড়ি, তোসা টিস্যু। দাম ১০০০-৩,৫০০ টাকা পর্যন্ত। ভাড়া পড়বে ৩৫০-১০০০ টাকা।

নাগরা : নাগরা ভাড়া হয় না। নবাব নাগরা, চটি নাগরা, নরমাল নাগরার দাম ২২০-৯৭৫ টাকা পর্যন্ত।

বিয়ের ডালা, কুলা, বাটি/প্রদীপ, রাঁখি ইত্যাদির দাম পড়বে ১০০ থেকে ১ হাজার ২০০ টাকার মধ্যে।

বিয়ের উপটান, সোন্দা, চন্দন, চন্দন তেল, সোহাগপুরী ইত্যাদির দাম পড়বে ৩৫০ থেকে ৯৫০ টাকার মধ্যে।

কনের জন্য আলতা ৩০ থেকে ৬০ টাকা, মেহেদি ৪০ থেকে ১২০ টাকা

পাটি ১৫০ থেকে ১ হাজার ৬০০ টাকা, হলুদ তোয়ালে ১২০ থেকে ৪৫০ টাকা পর্যন্ত।

বিয়ের অনুষঙ্গের মধ্যে আরও রয়েছে আফসান, রুমাল, পালকি ও ঝুড়ি। এগুলোর দাম পড়বে ১০০ থেকে ৭৫০ টাকার মধ্যে।

মাছডালা ২৫০ থেকে ১ হাজার ২০০ টাকা, টুথপিক ২০ থেকে ৫০ টাকা

কনের বিয়ের বেনারসি, শিফন, জর্জেট ও জলপাই রঙের শাড়িসহ বিয়ের সব শাড়ির দাম পড়বে ৬ হাজার থেকে ৭০ হাজার ৫০০ টাকা পর্যন্ত। আর জুতার দাম পড়বে ১ হাজার ৮০০ থেকে ৪ হাজার ৫০০ টাকার মধ্যে।

কোথায় পাবেন : রাজধানীর বসুন্ধরা সিটি শপিংমল, বেইলি স্টার, ফরচুন, টুইন টাওয়ার, মৌচাক, গুলশান, বনানী, হাতিরপুল, নিউ এলিফ্যান্ট রোড, নিউমার্কেট, চাঁদনীচকসহ বিভিন্ন মার্কেটের শোরুমগুলোতে।

Comments

comments